প্রশ্ন: সলাতে মহিলাদের শরীরের কতটুকু ঢাকা ফরজ? দু পায়ের পাতা/পিঠও কি ঢাকতে হবে?

উত্তরঃ একজন মহিলা নামায শুরু করার আগেই তার মুখ মণ্ডল ও দু হাতের কব্জি ছাড়া মাথা থেকে পা পর্যন্ত (দু পায়ের পাতা/পিঠ সহ) সারা শরীর আবৃত করবে। পরপুরুষ না থাকলে মুখ মণ্ডল ও দু হাতের কব্জি খুলে রাখা জায়েয রয়েছে কিন্তু পরপুরুষ উপস্থিত থাকলে এগুলোও ঢাকা অপরিহার্য।

দু পায়ের পাতা/পিঠ ঢাকা কি জরুরি?

এ ব্যাপারে বিজ্ঞ ওলামাদের মাঝে দ্বিমত রয়েছে। তবে হাদীসের আলোকে দু পায়ের পাতা বা পিঠ ঢাকা অধিক অগ্রাধিকারযোগ্য মত। এ ব্যাপারে হাদীস হলঃ

عن أم سلمة رضي الله عنها أنها سألت النبي صلى الله عليه وسلم : أتصلي المرأة في درع وخمار ليس عليها إزار ؟ قال : إِذَا كَانَ الدِّرْعُ سَابِغًا يُغَطِّي ظُهُورَ قَدَمَيْهَا
উম্মে সালামা রা. বলেন, আমি নবী সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লামকে জিজ্ঞেস করলাম, কোন মহিলা কি কেবল একটি লম্বা ঝুলওয়ালা জামা ও একটি ওড়না পড়ে নামায পড়তে পারে যদি তার পরনে লুঙ্গী (কোমর থেকে নিম্নাংশের দিকে ঝুলিয়ে পড়ার মত কাপড়) না থাকে?
তিনি বলেন, যদি উক্ত লম্বা জামাটি তার দুপায়ের পিঠদ্বয় ঢাকে (তাহলে এই পোশাকে সালাত আদায় করতে পারে)

(সুনান আবু দাউদ, হা/৬৪০)

◼ ইমাম নওবী রহ. আল খুলাসা ও আল মাজমু গ্রন্থে বলেন, এর সনদ جيد ভালো।
◼ইবনুল আরবী তার আহকামুল কুরআন গ্রন্থে বলেন, এর সনদ ثابت -প্রমাণিত।
◼তবে ইমাম আলবানী রহ. সহ অনেক মুহাদ্দিস বলেন, এই হাদীসটি মারফু সূত্রে সহীহ নয়। তবে মাউকুফ সূত্রে সহীহ। অর্থাৎ এটি উম্মে সালামা রা. এর বক্তব্য; রাসূল সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম এর বক্তব্য নয়।
যারা বলেন যে, এটি মারফু তাদের মতে দু পায়ের পাতা ঢাকা ফরজ।

মোটকথা, না ঢাকার চেয়ে ঢাকাই বেশি নিরাপদ। তাই দু পায়ের পাতা/পিঠ ঢাকতে হবে এটাই সবেচেয়ে নিরাপদ ও নির্ভরযোগ্য বক্তব্য ইনশাআল্লাহ।
আল্লাহ তওফীক দান করুন।

উত্তর প্রদানে:
আব্দুল্লাহিল হাদী বিন আব্দুল জলীল
লিসান্স, মদিনা ইসলামী বিশ্ববিদ্যালয়, সৌদি আরব
দাঈ, জুবাইল দাওয়াহ এন্ড গাইডেন্স সেন্টার, সউদী আরব

One thought on “সালাতে মেয়েদের শরীর ঢাকার বিধান

Comments are closed.